Govt releases new guidelines for social media and OTT platforms - সোশ্যাল মিডিয়া এবং ওটিটি প্ল্যাটফর্মের জন্য নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের | Editorji Bengali
editorji
editorji অ্যাপ ডাউনলোড করুন
google apple
  1. home
  2. > বিনোদন
  3. > সোশ্যাল মিডিয়া এবং ওটিটি প্ল্যাটফর্মের জন্য নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের
replay trump newslist
up NEXT IN 5 SECONDS sports newslist
tap to unmute
00:00/00:00
NaN/0

সোশ্যাল মিডিয়া এবং ওটিটি প্ল্যাটফর্মের জন্য নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

Feb 25, 2021 16:36 IST | By Editorji News Desk

এবার কেন্দ্রের নজরদারিতে সোশ্যাল মিডিয়া এবং ওটিটি কন্টেন্ট। এই দুই মাধ্যমের জন্য নয়া নির্দেশিকা প্রকাশ করেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।  নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে ওটিটি প্ল্যাটফর্মের জন্য ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু হতে চলেছে। সেখানে বলা হয়েছে, অভিযোগ নিরসন প্রক্রিয়া অবশ্য থাকতে হবে।  প্রত্যেক মাসে অভিযোগের রিপোর্ট জমা দিতে হবে।

নয়া নির্দেশিকা অনুযায়ী জাতীয় সংহতির পক্ষে বিপজ্জনক, নারী এবং শিশুদের প্রতি অসম্মানজনক, বৈষম্যমূলক অথবা প্ররোচনার উদ্রেককারী বার্তা, অশালীনতা, আক্রমণাত্মক কিছু পোস্ট বা কন্টেন্ট ব্লক করা হবে সোশ্যাল মিডিয়ায়। ওটিটি প্ল্যাটফর্মে সেন্সর বোর্ড না থাকলেও দর্শকদের বয়সের ভিত্তিতে কন্টেন্টের স্পষ্ট বিভাজন উল্লেখ করতে হবে। অভিভাবকরা চাইলে সন্তানদের জন্য যাতে বিশেষ কিছু কন্টেন্ট লক করতে পারেন, সেই ব্যবস্থা রাখা বাধ্যতামূলক।

খসড়ায় বলা হয়েছে, ডিজিটাল মিডিয়ার ওপর নজর রাখতে একটি কমিটি তৈরি হবে। তাতে প্রতিরক্ষা, বিদেশ, স্বরাষ্ট্র, তথ্য ও সম্প্রচার, আইন, নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের প্রতিনিধিরা থাকবেন।

বিনোদন