Union Budget 2021: Will govt provide relief, cuts in personal tax? - করদাতাদের জন্য কতোটা স্বস্তি মিলতে পারে এই বাজেটে? দেখে নিন এক ঝলকে | Editorji Bengali
editorji
editorji অ্যাপ ডাউনলোড করুন
google apple
  1. home
  2. > দেশ
  3. > করদাতাদের জন্য কতোটা স্বস্তি মিলতে পারে এই বাজেটে? দেখে নিন এক ঝলকে
replay trump newslist
up NEXT IN 5 SECONDS sports newslist
tap to unmute
00:00/00:00
NaN/0
--

করদাতাদের জন্য কতোটা স্বস্তি মিলতে পারে এই বাজেটে? দেখে নিন এক ঝলকে

Jan 30, 2021 23:42 IST

কোভিড আবহে দেশের প্রথম কেন্দ্রীয় বাজেট। গত একবছর দেশবাসী ভারত তথা সমগ্র বিশ্বের অর্থনীতির ধস দেখেছে, লক্ষ লক্ষ মানুষের রাতারাতি কর্মহীন হয়ে পড়ার সাক্ষী হয়ে রয়েছে । তাই স্বভাবতই এই বাজেট থেকে মানুষের প্রত্যাশা অনেক। এক ঝলকে দেখে নেওয়া যাক, ২০২১-২২ এর বাজেট-এ আয়কর সংক্রান্ত কী কী প্রত্যাশা রয়েছে কেন্দ্রের কাছে। 

গ্রাফিক্স ১

দেশের অধিকাংশ মানুষ, বিশেষ করে বেতনভোগীরা চাইছেন, যাবতীয় করের কাঠামো আরও একটু সরল হোক। এমনিতেই বিগত কয়েক বছরে কেন্দ্রের দাবি, আয়কর কাঠামো সরলিকরণের দিকেই জোর দেওয়া হয়েছে। অতিমারী আবহে সেই প্রত্যাশা আরও খানিকটা বেড়েছে। মানুষের স্বাভাবিক চলাফেরা নিয়ন্ত্রিত থাকায় অনলাইনে কর জমা করা, এবং ট্যাক্স রিফান্ড পাওয়া সংক্রান্ত পুরো পদ্ধতি আরও কিছুটা মসৃণ হোক, এটাই সাধারণ বেতনভোগীদের আশা। 

গ্রাফিক্স ২

সঞ্চয় বাড়াতে ৮০ সি এর ঊর্ধসীমা বাড়িয়ে দেবে কেন্দ্র, এমন আশা সাধারণ মানুষের। রাতারাতি কোভিড পরিস্থিতি দেশের মানুষকে সঞ্চয়ের গুরুত্ব শিখিয়েছে। কোনও মানসিক এবং অর্থনৈতিক প্রস্তুতি ছাড়াই কাজ খুইয়েছেন দেশের কয়েক লক্ষ মানুষ। তাই করদাতাদের প্রত্যাশা ৮০ সি ডিডাকশনের ঊর্ধসীমা ১.৫ লক্ষ থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করা হবে। ৮০ সির ঊর্ধসীমা বাড়ালে ভবিষ্যতের জন্য সঞ্চয়ের পথ মসৃণ হয়। ২০১৪-১৫ এর বাজেটে শেষ বার এটি বাড়ানো হয়েছিল। 

গ্রাফিক্স ৩

চিকিৎসা সংক্রান্ত খরচের জন্য বর্তমান আয়করে ৫০০০০টাকার ডিডাকশন রয়েছে। এই সুবিধা প্রধানতঃ প্রবীণ নাগরিকদের জন্য, যাদের স্বাস্থ্যবিমা নেই। চিকিৎসা ক্ষেত্রে উপযুক্ত খরচের প্রমাণ সাপেক্ষে এই ডিডাকশন গ্রহণযোগ্য। কিন্তু কোভিড পরিস্থিতিতে ক্রমবর্ধমান চিকিৎসা সংক্রান্ত ব্যয় বৃদ্ধির দরুণ এবছর বাজেটে দেশবাসীর প্রত্যাশা স্বাস্থ্যবিমা না থাকা সকল মানুষকে এই সুবিধা দেওয়া হোক।

গ্রাফিক্স ৪

বর্তমানে বাড়ি কেনার ক্ষেত্রে গৃহঋণে ২ লক্ষ টাকা পর্যন্ত সুদে আয়কর ছাড় দেওয়া হয়। প্রথমবার বাড়ি কিনলে এর পাশাপাশি ঋণ নিয়ে শোধ করার ক্ষেত্রে বাড়তি ১.৫ লক্ষ টাকা পর্যন্ত সুদে কর ছাড় দেওয়া হয়। এই বাজেটে মানুষের প্রত্যাশা, গৃহঋণ না নিয়ে বাড়ি কেনার ক্ষেত্রেও ওই পরিমাণ আয়কর ছাড় দেওয়া হোক

 

গ্রাফিক্স ৫

করোনার জেরে বেড়েছে সরকারের খরচ। সেই অতিরিক্ত খরচ তুলতে আসন্ন বাজেটে এবার কোভিড-১৯ সেস বসানো নিয়ে চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে, এই বিষয়ে আলোচনা চলছে অর্থমন্ত্রকে। অর্থনীতিবিদদের অনুমান, কেন্দ্রের বাড়তি খরচ পোষাতে উচ্চ আয়ের জনসংখ্যার ওপর বসতে চলেছে কোভিড সেস। ৩০ % আয়কর দেন যাঁরা , তাঁদেরকেই এককালীন এই বিশেষ সেস দিতে হবে।

দেশ