what farmers can expect in 2021 budget? - ২০২১ এর বাজেটে কী কী প্রত্যাশা রয়েছে দেশের কৃষকদের? | Editorji Bengali

editorji

editorji অ্যাপ ডাউনলোড করুন
google apple
  1. home
  2. > দেশ
  3. > আসন্ন বাজেটে কী চাইছেন কৃষকরা,দেখে নিন এক নজরে
replay trump newslist
up NEXT IN 5 SECONDS sports newslist
tap to unmute
00:00/00:00
NaN/0

আসন্ন বাজেটে কী চাইছেন কৃষকরা,দেখে নিন এক নজরে

Jan 29, 2021 17:22 IST

২০২১ -এর বাজেট নানা দিক থেকেই অভিনব। করোনা আবহে এই প্রথম পেশ হচ্ছে বাজেট প্রস্তাব। অতিমারী-লকডাউন পর্বে খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের কৃষি। অন্য দিকে, দেশের কৃষকদের একটা বড় অংশ নয়া কৃষি বিলের প্রতিবাদে আন্দোলন জারি রেখেছে সিঙ্ঘু সীমান্তে। এই পরিস্থিতিতে অর্থনীতিবিদদের অনেকেই মনে করছেন, কৃষিক্ষেত্রে বড়সড় একটি সংস্কারের সম্ভবনা রয়েছে। এই ক্ষেত্রে বরাদ্দ অনুদানের অঙ্কে ইতিবাচক পরিবর্তন আসতে চলেছে বলেই অনুমান।

gfx

 এর আগে সরকার প্রতিশ্রুতি দিয়েছিল যে ২০২২ সালের মধ্যে কৃষকদের উপার্জন দ্বিগুণ করে তোলা হবে। অর্থনীতিবিদদের অনুমান, যেহেতু সেই মেয়াদ ফুরিয়ে আসছে, সেই কারণে এবারের বাজেটে পরিকাঠামোর ওপর বিশেষ জোর দেওয়া হবে। কৃষি ক্ষেত্রে পরিকাঠামো দুর্বল হওয়ায় অতিমারী কবলিত দেশে ফসলের উৎপাদন হওয়া সত্ত্বেও সুষ্ঠু ভাবে তার জোগান দেওয়া সম্ভব হয়নি। এছাড়া কৃষি ঋণ পাওয়ার সমস্যা, শস্য বাজারজাত করার পরিকাঠামোগত অভাব প্রতিকূলতা বাড়িয়েছে।  

তাই এ বারের বাজেটে কৃষি ক্ষেত্রের পাশাপাশি কৃষির সঙ্গে সম্পর্ক রয়েছে, এমন সমস্ত ক্ষেত্রের পরিকাঠামোগত উন্নয়নের দিকে লক্ষ্য রাখা উচিত। গ্রামীণ সড়ক উন্নয়ন এবং জলসেচ প্রকল্পে কেন্দ্রের বরাদ্দ বাড়ানোর একান্ত প্রয়োজন । 

gfx

বর্তমানে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রকল্পে আর্থিক বছরে সর্বোচ্চ ৬০০০ টাকা দেওয়া হয় কৃষক পরিবারকে। এর ঊর্ধ্বসীমা আরও খানিকটা বাড়বে বলে আশা করা যেতে পারে। পাশাপাশি ভূমিহীন কৃষক, মহিলা কৃষক এবং অন্যের জমিতে ফসল ফলানো কৃষকদেরও এই প্রকল্পের আওতায় নিয়ে আশা উচিত সরকারের।

gfx

ফার্মার প্রোডিউসার অর্গানাইজেশন অর্থাৎ FPO খাতে আরও বেশি বরাদ্দ করা উচিত। ২০২১ সালের মধ্যে ১০,০০০ নতুন FPO গঠনের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র, যার আওতায় আসে দেশের মোট কৃষকের মাত্র ৭ %। কৃষিক্ষেত্রে টেকসই উন্নয়নের পথে FPO খুবই কার্যকর। এর ফলে ছোট চাষিদের জীবনযাত্রার মান উন্নত হওয়া সম্ভব।

gfx

এছাড়া, কৃষকদের আশা, সরকার কৃষিক্ষেত্রে উৎপাদন বাড়াতে নয়া প্রযুক্তির সাহায্য নেবে, কৃষিকাজে জরুরি যন্ত্রপাতির ওপর থেকে জিএসটি বা পণ্য পরিষেবা কর তুলে নেবে কেন্দ্র। 

gfx

ব্যাঙ্ক নয়, এমন আর্থিক সংগঠন বা এনবিএফসি-র থেকে নেওয়া কৃষি ঋণ পিএসএল (প্রায়োরিটি সেকটর লেন্ডিং) হিসেবে গণ্য হবে, এমন আশাও করছেন দেশের কৃষকরা। 

PM Kisan, MGNREGA -র মতো প্রকল্পের আওতায় কৃষকরা যেন ডিরেক্ট বেনিফিট ট্রান্সফারের সুযোগ পান, সরকারকে নিয়মিত সেদিকেও খেয়াল রাখতে হবে। 

 

দেশ