'Why should there be 2 prices for Covid vaccines?': SC asks Centre - করোনার টিকা নিয়ে ফের সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে কেন্দ্রীয় সরকার | Editorji Bengali
editorji
editorji অ্যাপ ডাউনলোড করুনgoogle apple
  1. home
  2. > করোনা
  3. > সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে কেন্দ্র, টিকার দামের বৈষম্য নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা শীর্ষ আদালতের
prev iconnext button of playermute button of playermaximize icon
mute icontap to unmute
video play icon
00:00/00:00
prev iconplay paus iconnext iconmute iconmaximize icon
close_white icon

সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে কেন্দ্র, টিকার দামের বৈষম্য নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা শীর্ষ আদালতের

Apr 30, 2021 16:01 IST | By Editorji News Desk

কোভিড পরিস্থিতি সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন শুক্রবার সুপ্রিম কোর্টের একাধিক প্রশ্নের মুখে পড়ল কেন্দ্রীয় সরকার। লকডাউন নিয়ে কেন্দ্রের পরিকল্পনা থেকে শুরু করে রাজ্যগুলিতে অক্সিজেন সরবরাহ, টিকার দামের বৈষম্য ও ওষুধের ঘাটতি নিয়ে শীর্ষ আদালতের প্রশ্নের মুখে পড়ে তারা। রাজ্য, কেন্দ্র ও বেসরকারি হাসপাতালগুলিকে কেন ভিন্ন মূল্য়ে টিকা কিনতে হবে তা নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার এই দামের বৈষম্য নিয়ে বিরক্তি প্রকাশ করে আদালত। পাশাপাশি ৩ বিচারপতির ডিভিশন বেঞ্চের প্রশ্ন, কেন ১০০ শতাংশ টিকা কিনে নিচ্ছে না কেন্দ্র ? একইসঙ্গে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের প্রশ্ন, যাঁরা পুঁথিগতভাবে শিক্ষিত নন, কো-উইন অ্যাপ ব্যবহারে স্বচ্ছন্দ্য নন, তাঁরা কীভাবে টিকা পেতে আবেদন করবেন?

এদিকে দেশজুড়ে টিকাকরণের তৃতীয় পর্যায় শুরু আগে বিভিন্ন রাজ্যে টিকার ঘাটতি দেখা গিয়েছে। তার মধ্যে দিল্লি, পঞ্জাব, মধ্যপ্রদেশ, কর্নাটক এবং কেরালা সরকার জানিয়েছে, টিকার ঘাটতির জন্য ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া সম্ভব নয়। এ প্রসঙ্গে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, "একটা বেসরকারি টিকা প্রস্তুতকারী সংস্থা কখনও ঠিক করতে পারে না যে কোন রাজ্যে কত পরিমাণ টিকা প্রয়োজন।"

করোনা